সান্তাহারের বাহিরে

ইসরাফিল আলমের আসনে ভোটের শেষ সময় ২২ জানুয়ারি

সান্তাহার ডেস্ক  :: সম্প্রতি শূন্য হওয়া নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে ভোটের শেষ ২২ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, এ সময়ের পরে আর ভোট করার কোনো সুযোগ নেই।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদ সচিবালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সংসদ সদস্যদের তালিকাতেও আসনটি শূন্য বলে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে মুছে দেওয়া হয়েছে ইসরাফিল আলমের নাম ও ছবি।

গত ২৭ জুলাই বাংলাদেশ আওয়ামী লীগ নির্বাচিত এ নেতার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্য হলে আসনটি শূন্য হয়। সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে তার পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোট করতে হয়। তবে দ্বৈবদুর্বিপাক হলে এই সময়ের পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোট করার ক্ষমতা রয়েছে প্রধান নির্বাচন কমিশনারের। এ ক্ষেত্রে প্রথম নব্বই দিনের হিসেব অনুযায়ী, আগামী ২৪ অক্টোবরের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

বর্তমানে করোনা ভাইরাসের কারণে সিইসি তার ক্ষমতা প্রয়োগ করে পরবর্তী নব্বই দিনে ভোট করছেন। এ ক্ষেত্রে আসনটিতে ২০২০ সালের ২২ জানুয়ারির মধ্যে ভোট করতে হবে।ইসি সচিব মো. আলমগীর এ বিষয়ে জানান, আগামী ২৩ ও ২৪ আগস্ট কমিশন বৈঠক রয়েছে। সে সময় এ আসনের ভোট নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সান্তাহার ডটকম/ ১৭ আগস্ট ২০২০ইং /এমএম

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *