সান্তাহারের ইতিহাস ঐতিহ্য

ঐতিহ্যবাহী অত্যাধুনিক খাদ্যগুদাম সান্তাহার সাইলো

সান্তাহার ডেস্ক :: সান্তাহারে ‘সান্তাহার সাইলো’ নামের এই খাদ্যগুদাম অবস্থিত। উত্তরবঙ্গের যারা অধিবাসী কিংবা যাদের ওদিকে ট্রেনে যাতায়াত রয়েছে তারা অনেকেই সান্তাহার জংশনের সাথে পরিচিত, এই সান্তাহার শহর থেকে অল্প কিছু দূরত্বে পৌর এলাকার আমঝুপিতে ১৯৬৯-৭০ সালে এই সাইলো স্থাপনা নির্মাণ করা হয়। বাংলাদেশের মোট ৪টি সাইলোর একটি এই সান্তাহারে অবস্থিত। প্রায় ১৬ একর জমি অধিগ্রহণ করে এর নির্মাণকাজ করা হয়। সেসময় জমি কেনাসহ ২৩ তলার সমান উচ্চতার দুটি ও ২৫ তলার সমান একটি ভবনসহ সব অবকাঠামো নির্মাণে ব্যয় হয়েছিল ৪০ লাখ ৪০ হাজার ৬৫ মার্কিন ডলার।

তখন এখানে উন্নতমানের গম সংরক্ষণ করার জন্য বীণ পদ্ধতি ব্যবহৃত হতো। সেসময়ে গম সংরক্ষণের ব্যবস্থা ব্যতীত এখানে অন্য কোনো খাদ্য সংরক্ষণের ব্যবস্থা ছিল না। বর্তমানে স্থানীয় কৃষকদের দাবির মুখে এবং খাদ্যশস্য সংরক্ষণের তাগিদে আধুনিক খাদ্য গুদামটি নির্মাণ করা হয়েছে। এর নির্মাণশৈলি যেকোনো মানুষের নজর কেড়ে নিতে সক্ষম, গোলাকার ভীমের এই স্থাপনাটি তাই পর্যটকদের কাছেও ব্যাপক জনপ্রিয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে এই আধুনিক খাদ্য গুদামটির উদ্ভোধন করেন। আন্তর্জাতিক মানসম্পন্ন শীতাতপ নিয়ন্ত্রিত এই খাদ্য গুদামে প্রায় ২৫ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন। সান্তাহার খাদ্যশস্য সাইলো ক্যাম্পাসে নির্মিত এই মাল্টিস্টোরিড ওয়্যারহাউজ গ্রেইন সাইলো নির্মানে অর্থায়ন করে দাতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

সান্তাহার সাইলো
আধুনিক এই গুদামটি কৃষকদের ব্যাপক লোকসানের হাত থেকে যেমন রক্ষা করে তেমনই বিদেশে রপ্তাতিতেও গুনগতমান রক্ষায় সহযোগিতা করে থাকে। তাছাড়া সৌর শক্তির মাধ্যমে এই খাদ্য শস্যটি ব্যবস্থাপনার জন্য সৌর প্যানেল বসানো হয়। গুদামের ছাদ জুড়ে শতাধিক সোলার প্যানেল স্থাপন থেকে মোট ৩৬০ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা রয়েছে।

যেভাবে যাবেন
ঢাকা থেকে বাসে আসা যাবে। ট্রেনে আসলে করতোয়া এক্সপ্রেসে সান্তাহার পৌছানো যায়। এ ছাড়াও ঢাকা থেকে আরো বেশ কয়েকটি ট্রেন আছে সান্তাহার আসার জন্য। সান্তাহার জংশন হতে সান্তাহার সাইলোর দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। এখান থেকে রিক্সা অথবা টেম্পুযোগে সরাসরি সাইলোতে যাওয়া যায়।

যেখানে থাকবেন
বেশ কয়েকটি ভালো মানের আবাসিক আছে সান্তাহার। যদি সান্তাহার না থাকতে চান তাহলে সান্তাহার থেকে কয়েক কিলোমিটার দূরে নতুন গড়ে উঠা মল্লিকা ইন হোটেল রয়েছে। তারকা মানের সুবিধাদিসহ এই হোটেলটিতে উন্নত লাউঞ্জ আছে। এছাড়া নওগাঁতে আরো বেশ কিছু ভালো আবাসিক আছে রাত্রীযাপন করার জন্য।

সান্তাহার ডটকম/২৪ আগস্ট ২০২০ইং/এমএম