সান্তাহারের বাহিরে

রাণীনগরে স্বাস্থ্য বিধি মানার বালাই নেই

সান্তাহার ডেস্ক :: নওগাঁর রাণীনগর উপজেলায় নতুন করে এক নার্সের দুই বছরের শিশু কন্যাসহ দুইজনের করোনা (পজেটিভ) শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার রাতে নমুনা পরীক্ষার রিপোর্টে তাদের করোনা শনাক্ত হয়। এনিয়ে রাণীনগর উপজেলায় করোনা শনাক্তের সংখ্যা মোট ৩১ জন। এরই মধ্যে সুস্থ্য হয়েছেন ২৭ জন। বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ৪ জন।

এদিকে স্বাস্থ্য বিধির তোয়াক্কা না করে যত্রতত্র ভাবে চলা ফেরা করছে সাধারণ মানুষজন। জমজমাট ভাবে চলছে সাপ্তাহিক পশুর হাট ও বাজারগুলো। গাদা-গাদি করে যাত্রী নিয়ে রাস্তায় চলছে গণ-পরিবহন। ফলে আরো দ্রুত করোনা ভাইরাস সংক্রমিত হবার আশংকা করা হচ্ছে।সারাদেশে করোনা ভাইরাস রোধে সাধারণ ছুটিসহ একের পর এক জেলাগুলোকে লক ডাউন ঘোষণা করা হয়। সেই মোতাবেক জেলা প্রসাশক নওগাঁ জেলায় সাপ্তাহিক হাট বাজার, চা-স্টল, খাবারের হোটেল, গণ-পরিবহন বন্ধের নির্দেশ দেন।

তবে ওষুধের দোকান, কাাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান খুলে রাখার নির্দেশ দেয়া হয়। এছাড়া খুলে রাখা দোকানগুলোতে স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে বেচা-কেনার নির্দেশ দেন। নওগাঁ জেলার মধ্যে রাণীনগর হাসপাতালের একজন নার্স প্রথম করোনা সংক্রমন শনাক্ত হলে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে চলতে আরো কঠর অবস্থানে দ্বাড়ায় স্থানীয় প্রশাসন। ধীরে ধীরে শনাক্তের সংখ্যা দ্বাড়ায় ৩১ জনে। অবশ্য ইতি মধ্যে আক্রান্তদের মধ্যে ২৭ জন সুস্থ্য হয়েছে বলে জানিয়েছেন রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ।

এরই মধ্যে ঈদের আগে জন দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে সিমিত আকারে দোকান পাঠ, খোলার ইঙ্গিত আসলে ঈদের মার্কেট করতে হুমরি খেয়ে পরে সাধারণ লোকজন। বর্তমানে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ও মৃত্যু হার বাড়তে থাকলেও রাণীনগর উপজেলায় সংশ্লিষ্ঠ নির্দেশনা মানার কোন বালাই নেই! উপজেলার প্রতিটি পশুর হাট বাজার জমজমাট ভাবে চলছে। উপচে পড়া ভির হচ্ছে চা-স্টল, খাবারের হোটেল থেকে শুরু করে সব ধরণের দোকানপাঠে। গাদা-গাদি করে অটোরিক্সা, টমটম গাড়ীসহ রাস্তায় চলছে গণ-পরিবহন।

স্বাস্থ্য বিধি মেনে চলতে প্রশাসনের কোন ভূমিকা না থাকায় আগের মতোই স্বাভাবিক হয়ে ওঠেছে জনসমাগম। ফলে করোনা ভাইরাস দ্রুত সংক্রমিত হয়ে ভয়াবহ আকার ধারণ করতে পারে এমন আশংকা এলাকার সচেতন মহলের। এদিকে বৃহস্পতিবার রাতে রাণীনগর উপজেলায় নতুন করে আরো দুই জনের করোনা সনাক্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্র জানায়, করোনা আক্রান্ত হাসপাতালের এক নার্সের দু’বছরের শিশু কন্যা এবং উপজেলার রনসিঙ্গার পাড়া গ্রামের ৩৭ বছর বয়সি একজনের সংক্রমন ধরা পরে।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আল মামুন বলেন, সাধারণ মানুষকে সচেতন করতে আমরা মাইকিংসহ বিভিন্ন ভাবে সচেতন করতে প্রচার প্রচারণা চালাচ্ছি। এছাড়া ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রেখেছি। প্রয়োজনে কঠর পদক্ষেপ নেয়া হবে।

সান্তাহার ডটকম /২৭ জুন ২০২০ইং /এমএম

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *