দৈনিক সান্তাহার

আলুতে খুশি সান্তাহার আদমদীঘির চাষিরা

santahar aluসান্তাহার ডেস্ক:: বৈরী আবহাওয়া সত্ত্বেও আদমদীঘি উপজেলায় এবার আলুর ফলন ভাল হয়েছে। বর্তমানে আদমদীঘি উপজেলার সান্তাহারসহ বিভিন্ন হাটবাজারে আলুর প্রচুর সরবরাহ হচ্ছে। এদিকে বাজারে পাইকারদের আগমনে আলুচাষিরা তাদের ক্ষতি পুষিয়ে আলুর চড়া দাম পাওয়ায় বেশ খুশিই হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে আদমদীঘি উপজেলার একটি পৌরসভাসহ ৬টি ইউনিয়ন মিলে ৪ হাজার ১ হেক্টর জমিতে লালপাকড়ি, রুমানা, তেলপাকড়িসহ বিভিন্ন জাতের আলু আবাদ করা হয়। বৈরী আবহাওয়ার কারণে আলু আবাদে কিছুটা প্রভাব পড়লেও ফলন হয়েছে ভাল। প্রতি বিঘায় ৩৫ থেকে প্রায় ৫০ মণ ফলন হয়েছে বলে আলুচাষিরা জানান।
বর্তমানে উপজেলার বিভিন্ন হাটবাজারে আলুর ব্যাপক আমদানি হচ্ছে। পাইকার সাহাদত হোসেন, শ্রী অমূল্য জানান, তারা প্রতিটি হাটে ৫/৬শত মণ করে আলু কিনে ট্রাক যোগে ঢাকার কাওরান বাজার চট্টগ্রাম সিলেটসহ অন্যান্য বাজারে সরবরাহ করেন। প্রতিমণ আলু প্রকার ভেদে পাইকারি মূল্যে বিক্রি হচ্ছে ৩৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত।
আলুচাষি দুলাল, জিল্লুর, ফরিদুল জানান, তারা ৪ বিঘা করে জমিতে আলু আবাদ করেছেন। বৈরী আবহাওয়ার কারণে ফলন কিছুটা কম হলেও বাজারে চড়া দাম পেয়ে খুশি। গত মঙ্গলবার সকালে অতিরিক্ত উপপরিচালক উদ্ভিদ সংরক্ষণ ওবাইদুর রহমান, আদমদীঘি উপজেলা কৃষি অফিসার কামারুজ্জামান ও উপসহকারী কৃষি অফিসার একেএম মনজুরুল ইসলাম আদমদীঘি আলুর হাট পরিদর্শন করে আলু বিক্রেতা ও চাষিদের সাথে মতবিনিমিয় করেন। আলুচাষিরা চড়া দাম পাওয়ায় অনেক আনন্দিত বলে জানান।

>> সান্তাহার ডটকম/ইএন/১৭ মার্চ ২০১৭ইং

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *