দৈনিক সান্তাহার

করোনায় গরীবের হাতেম তাই সান্তাহারের রাজা

তরিকুল ইসলাম জেন্টু :: করোনা ভাইরাসের প্রভাবে বিপাকে পড়া সান্তাহার জংশন স্টেশনের অর্ধশতাধিক ছিন্নমূল মানুষকে নিয়মিত তিন বেলা খাবার দিচ্ছেন আজিজুল হক রাজা নামের এক ব্যবসায়ী। তিনি সান্তাহার স্টেশনের ভোজনালয়ে রান্না করে এসব মানুষের মাঝে তিন বেলা খাবার বিতরণ করছেন। আর এই কারণে সান্তাহারের রাজা এখন গরীবের হাতেম তাই।

জানা যায়, গত ২৪ মার্চ থেকে সারাদেশের ন্যায় সান্তাহারেও অঘোষিত লকডাউন শুরু হলে বন্ধ হয়ে যায় ট্রেন, বাস ও জনশূণ্য হয়ে পড়ে স্টেশন এলাকা। ফলে স্টেশনকে ঘিরে রুটি-রুজির জোগান পাওয়া ছিন্নমূল মানুষরা বিপদে পড়েন। তাছাড়া পৌর এলকার সব ধরনের কার্যক্রম বন্ধ থাকায় ছুটাছুটি করেও খাবার সংগ্রহ করতে ব্যর্থ হচ্ছেন তারা।

এমতাবস্থায় উপজেলার ঢাকাপট্টি মহল্লার বাসিন্দা ব্যবসায়ী আজিজুল হক রাজা নিজস্ব উদ্যোগে আগামী ৪ এপ্রিল পর্যন্ত এসব ছিন্নমূল মানুষের জন্য প্রতিদিন তিন বেলা খাবার খাওয়ানোর দায়িত্ব নেয়। এরপর গত ২৪ মার্চ রাত থেকে রান্না করে এসব ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ শুরু করেন। তবে দিন যত বাড়ছে ছিন্নমূলদের সংখ্যাও তত বাড়ছে বলে জানা যায়।

এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সান্তাহার পৌরসভার প্যানেল মেয়র জার্জিস আলম রতন বলেন, রাজার মতো সমাজের অন্যদেরও এভাবে এগিয়ে আসা উচিত। তাহলে ছিন্নমূলদের অন্তত ক্ষুধার জ্বালা মেটানো সম্ভব হবে।

ব্যবসায়ী আজিজুল হক রাজা বলেন, আমাদের সমাজে অনেক বিত্তশালী মানুষ রয়েছে। কিন্তু কেউ তাদের খোঁজ খবর নেন না। দুঃসময়ে আমি তাদের সহযোগিতা করতে পারায় খুব ভালো লাগছে। তাছাড়া ৪ এপ্রিলের পর যদি পরিস্থিতি ভালো না হয় তাবুও তাদের পাশে থাকব। এসব ছিন্নমূল মানুষদের খাবার রান্নার জন্য স্বেচ্ছাশ্রম দিচ্ছেন হোটেলের বাবুর্চি মোমিন ও ফেরিওয়ালা মিথুন।

সান্তাহার ডটকম/৩১ মার্চ ২০২০ইং/ইএন