দৈনিক সান্তাহার

করোনায় কমেনি সান্তাহারে সজনের কদর

সান্তাহার ডেস্ক :: প্রাণঘাতী করোনার প্রভাবে সবকিছুই স্থবির হয়েছে। বন্ধ হয়েছে গণপরিবহন ও হাট। লকডাউন করা হয়েছে অনেক পাড়া-মহল্লা। ফলে দাম কমেছে অনেক নিত্যপণ্য দ্রব্যমূল্যের। কিন্তু কদর বেড়েছে সান্তাহারের গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটার।

গাছে গাছে সজনে ফুল আসার শুরুর দিকে আবহাওয়া তেমন একটা অনুকুলে না থাকলেও চলতি বছর সজনে ডাটার উৎপাদন অনেকটা ভালো হয়েছে। অন্যান্য সবজির চেয়ে সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর এসব সজনে ডাটা স্থানিয় চাহিদা মিটিয়ে করোনা আতঙ্ক মাথায় নিয়ে সান্তাহারের ব্যবসায়ীরা সরবরাহ করছেন দেশজুড়ে।

সান্তাহার এলাকার পাইকারী সজনে ব্যবসায়ী বাবু হোসেন, বাদশা আলী ও সবুজ হোসেনসহ বেশ কয়েকজনের সাথে কথা হয়, তারা জানান, করোনার কারণে সজনে ডাটায় তেমন একটা প্রভাব পড়েনি। এখনো সজনে ডাটার কদর অনেকটা গত বছরের মতোই রয়েছে। সান্তাহার এলাকাঘুরে কৃষকদের কাছে থেকে প্রতিমন ২ হাজার টাকা অর্থাৎ কেজি প্রতি ৫০ টাকা দরে সজনে কিনতে হচ্ছে।

আর এসব সজনে কুষ্টিয়া, নাটোর, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। কিন্তু সমস্যা হয়েছে যানবাহনের, সারাদেশে সজনে পাঠাতে এখন একমাত্র ভরসা মিনি পিকআপ। তবে ভাড়া আগের থেকে অনেকটা বেশি দিতে হচ্ছে।

সান্তাহার ডটকম/১৫ এপ্রিল ২০২০ইং/ইএন

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *