দৈনিক সান্তাহার

করোনায় সান্তাহারে ১০ টাকার ডিম ৫ টাকায়

সান্তাহার ডেস্ক :: সান্তাহারে করোনা ভাইরাস পরিস্থিতিতে হঠাৎ করেই ৪০ টাকা হালি মুরগির ডিম ২০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি পিচ ডিম যেখানে ১০ টাকা সেখানে বর্তমানে ডিমের দাম ৫ টাকা। এতে ক্ষতির মুখে পড়েছেন পৌর এলাকার আড়ৎদাররা। এসব আড়ৎদাররা রংপুর, গাইবান্ধা, দিনাজপুরসহ বিভিন্ন এলাকায় গড়ে ওঠা খামার থেকে ডিম সংগ্রহ করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাইকারি সরবরাহ করে থাকেন। কিন্তু করোনার কারণে যানবাহন বন্ধ হওয়াসহ জনসমাগম কমে যাওয়ায় আড়তে ক্রেতার দেখা মিলছে না। তাই সংগ্রহ করা ডিম নিয়ে তারা বিপাকে পড়েছেন তারা।

জানা যায়, সান্তাহার জংশনকে ঘিরে স্টেশনের পশ্চিম পার্শ্বে গড়ে ওঠেছে বেশ কয়েকটি ডিমের আড়ৎ। এসব আড়ৎদাররা বিভিন্ন এলকার খামারিদের কাছ থেকে ডিম সংগ্রহ করেন। সান্তাহার ও নওগাঁ এলাকার খুচরা ব্যবসায়ীদের কাছে সরবরাহের পাশাপাশি এখন রাজধানী ঢাকায় সরবরাহ করছেন। তারা বলছেন এসব ডিম ট্রেন ও পিকআপ যোগে সরবরাহ করেন। তবে খরচ ও ঝুঁকি কমের জন্য ট্রেনযোগে বেশি সময় ডিম পাঠানো হয়। করোনা ভাইরাস পরিস্থিতিতে এই দুই মাধ্যম বন্ধ থাকায় তারা দিশেহারা হয়ে পড়েছেন।

স্টেশন জামে মসজিদ এলাকায় ভাই ভাই ডিমের আড়ৎদার বাটুল হোসেন জানান, করোনার কারণে যানবাহন বন্ধ এবং আড়ৎ খুলতে নিষেধাজ্ঞা থাকায় মজুদ রাখা ১৫ হাজার মুরগির ডিম নিয়ে মহাবিপাকে ছিলাম। এরপর ক্রেতা না থাকায় এবং গরম বেশি হওয়ায় শুক্রবার রাতে অর্ধেক দামে স্থানীয়দের কাছে ডিমগুলো বিক্রি করেছি। ফলে করোনার জন্য বড় লস গুনতে হলো।

আরেক আড়ৎদার গোলাম মোস্তফা বলেন, যেসব খুচরা ব্যবসায়ীরা বিভিন্ন জেলা ও উপজেলার হাটবাজারগুলোতে ডিম নিয়ে যান, সেসব খুচরা ক্রেতারা গণপরিবহনের কারণে আড়তে আসতে পারছেন না। ফলে ডিমের বাজারে এই ধস নেমেছে। এতে আড়ৎ মালিকদের অর্ধেক দামে ডিম বিক্রয় করতে হচ্ছে।

সান্তাহার ডটকম/২৯ মার্চ ২০২০ইং/ইএন

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *