সান্তাহারের বাহিরে

ছাতিয়ানগ্রাম অনলাইন রক্তদান সংগঠনের ছুটে চলা

সান্তাহার ডেস্ক ::  বগুড়ার আদমদীঘিতে বিনামূল্যে রক্ত দিয়ে মানুষের জীবন বাঁচান তাঁরা। আর ‘একজন মুমূর্ষু রোগীকে বাঁচাতে রক্তের প্রয়াজন’ এমন ডাকের অপেক্ষায় থাকেন তাদের সবাই। খবর পেলেই ছুটে যান। রোগীর ঠিকানা নিয়ে পৌঁছে যান হাসপাতালে। রক্ত দিয়ে ফেরেন হাসিমুখে।

উপজেলার ছাতিয়ানগ্রামে একদল তরুণের এটি প্রায় দিনের কাজ হয়ে উঠছে দিনদিন। এসব তরুণরা স্বেচ্ছায় রক্ত দিতে গড়ে তুলেছেন ‘ছাতিয়ানগ্রাম অনলাইন রক্তদান সংগঠন’ নামে অনলাইনভিত্তিক একটি বিনামূল্যে রক্তদান সংগঠন। সংগঠনটির বেশির ভাগ সদস্যের বয়স ২২ থেকে ২৫ বছর।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মো. হাসিবুল ইসলাম শাকিল বলেন, গত বছর একটি ফেসবুক পেইজ খুলি এবং স্বেচ্ছায় রক্ত দিতে আগ্রহীদের এই পেজে ইনভাইট করি। এরপর ফেসবুকে কথাবার্তা।

একটা সময় চিন্তা করলাম, নিজেদের একটা প্ল্যাটফরম দরকার। এরপর সবার সঙ্গে আলোচনা করে ‘ছাতিয়ানগ্রাম অনলাইন রক্তদান সংগঠন’ প্রতিষ্ঠা করা হয়। ‘একটি দেহে একটি প্রাণ, সবাই করি রক্ত দান’ স্লোগানকে সামনে রেখে যাত্রা শুরু হয়। দেখতে দেখতে গত এক বছরে ১০০ জনকে এই সংগঠনের সদস্যরা ইতিমধ্যে রক্তদান করেছেন।

অনলাইনে অভ্যস্ত নন, এমন ব্যক্তিদের কীভাবে সেবা দেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন, ০১৭৪১-৭২৪৬৮৮ এই নম্বরে ফোন করে রক্তের চাহিদা জানালেও আমরা চাহিদা মাফিক সেবা দিতে সর্বাত্মক চেষ্টা করে থাকি।তাছাড়া করোনাকালীন সময় আমরা জনসচেতনতামূলক লিফলেট, মাস্ক ও সাবান বিতরণের পাশাপাশি কর্মহীন মানুষের বাড়িতে রাতের আধাঁরে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছে তারা।

সান্তাহার ডটকম / ০৪ জুন ২০২০ইং/ এমএম

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *