সান্তাহারের বাহিরে

নওগাঁয় চালের দাম বেড়েছে

সান্তাহার ডেস্ক ::   নওগাঁর খুচরা চালের বাজারে সবধরনের চালের দাম বেড়ে গেছে। মোকামগুলোয় সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালের কেজিতে বেড়েছে ১ থেকে ৩ টাকা। আর বস্তা প্রতি বেড়েছে ৫০ থেকে ১৫০ টাকা।

খুচরা বিক্রেতারা বলছেন, ‘মোকামে চালের দাম বৃদ্ধি পাওয়ার কারণে খুচরা বাজারে বেড়েছে চালের দাম।’ আর মিল মালিকরা বলছেন, ‘বাজারে ধানের দাম বৃদ্ধি ও ঈদের ছুটির কারণে চালের উৎপাদন কম হওয়ার চালের দাম বৃদ্ধি পেয়েছে।’

বর্তমানে নওগাঁর খুচরা বাজারে প্রতিকেজি কাটারি ৪৪ থেকে বেড়ে ৪৬, জিরা ৪৬ থেকে বেড়ে ৪৮, আটাশ ৪০ থেকে বেড়ে ৪২, স্বর্ণা ৪১ থেকে বেড়ে ৪২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।নওগাঁর খুচরা চাল বাজারের ব্যবসায়ী তাপস কুমার বলেন, ‘মিলাররা চাল দিতে চাচ্ছেন না। আবার দিলেও তা কিনতে হচ্ছে বেশি দামে। আর আমরা বেশি দামে কিনেছি তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।’

নওগাঁ চালকল মালিক গ্রুপ এর সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার জানান, বাজারে ধানের দাম কিছুটা বৃদ্ধি ও ঈদে শ্রমিকদের ছুটি থাকার কারণে উৎপাদন কিছুটা কম হয়েছে। আর এ কারণেই বাজারে সামান্য কিছু চালের দাম বৃদ্ধি পেয়েছে। সামনের সপ্তাহ নাগাদ দাম সমন্বয় হবে বলে আশা করা যাচ্ছে।

নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারী বলেন, ‘চালের বাজার ঠিক রাখতে খাদ্য বিভাগ সারাবছরই কাজ করে। এর মধ্যে চালের দাম সহনীয় পর্যায়ে রাখতে সারা জেলার বাজারগুলোতে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সমন্বয় কাজ শুরু করা হয়েছে। বাজার নিয়ন্ত্রণে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।

সান্তাহার ডটকম/ ১২ আগস্ট ২০২০ইং /এমএম