সান্তাহারের বাহিরে

রেলসেতু সংস্কারে দায়সারা কাজ

সান্তাহার ডেস্ক ::  বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার জংশন থেকে বোনারপাড়া মিটারগেজ রেললাইনের নশরতপুরের মথুরাপুর রেলসেতু ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে কাঠের স্লিপার, নাট-বল্টু ও ক্লিপ নড়বড়ে হয়ে পড়েছে। এ অবস্থায় লালমনি, রংপুর, দোলনচাপা এক্সপ্রেস আন্তঃনগরসহ বেশ কয়েক জোড়া ট্রেন ঝুঁকি নিয়েই চলাচল এ রুটে চলাচল করছে।

গত কয়েকদিন ধরে উপজেলার সচেতন মহল সেতুটি সংস্কারের জন্য দাবি জানিয়ে আসছিলো। দাবির প্রেক্ষিতে রেলওয়ের বগুড়া পিডব্লিউআই বিভাগ সেতুটি সংস্কারে উদ্যোগ নেয়।

সরেজমিন গিয়ে দেখা যায়, ঝুঁকিপূর্ণ সেতুটিতে ওই দফতরের বেশ কয়েকজন লোক কাজ করছেন। তবে তারা সংস্কারের নামে শুধু দুই পাশের কাঠের বাটাম লাগিয়ে স্লিপারগুলো আটকিয়ে দায় সারিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে স্থানীয় আবুল কালাম আজাদ ও রফিকুল ইসলামসহ বেশ কয়েকজন ক্ষোভ প্রকাশ করে জানান, সেতুর পচা ও পোড়া কাঠের স্লিপার, স্লিপারের সঙ্গে নাট-বল্টুর সংযোগ ও জং ধরা নাট-বল্টু পরিবর্তন না করে শুধু মাত্র দুই পাশে কাঠের বাটাম লাগিয়েই দায় সারছে। আগের মতো ঝুঁকি নিয়েই ট্রেন চলাচল করছে। এ সেতু পার হতে এখনো ট্রেন ধীরগতিতে চলাচল করছে। এ কাজ শুধু মাত্র শান্তনা দেয়া ছাড়া অন্য কিছুই নয়।

রেলওয়ের বগুড়ার পিডব্লিউআই বিভাগের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী মাজেদুর রহমান জানান, শনিবার সকাল থেকে স্লিপারগুলো আটকাতে কাঠের বাটাম লাগানো হয়েছে। নস্ট স্লিপারগুলো পরিবর্তন করতে আবেদন পাঠানো হয়েছে। স্লিপারগুলো পেলে সেতু আবারো সংস্কার করা হবে।

সান্তাহার ডটকম/ ০৫ অক্টোবর ২০২০ইং/এমএম 

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *