দৈনিক সান্তাহার

সকাল-সন্ধ্যা চায়ে জনপ্রিয় চা-বিক্রেতা কালী

kaliদাম মাত্র ১০টা। চায়ের নাম সকাল-সন্ধ্যা। সোজা কথায় বলতে গেলে, এই বিশেষ চায়ের জনক সান্তাহারের কালী। শুরুটা আজ থেকে বছর দশেক আগে। দুধ চায়ের স্বাদ আরো বাড়াতে সবার মাঝে নতুন আঙ্গীকে উপস্থাপন করতে তৈরি করেন চায়ের এই রেসিপি। সকাল-সন্ধ্যা চা বানাতে ব্যবহার করেন দুধ, চিনি আর হালকা লিকার। প্রথমে দুধ আর চিনি সঙ্গে সামান্য দুধের সর মেশান। এরপর চিনি-দুধ মিশ্রনের উপর হালকা লিকার ছাড়েন। এই চায়ের বিশেষত হলো, লিকার আপনাআপনি চায়ে মিশে না। যতক্ষণ যিনি চা খাচ্ছেন তিনি না মিশাবেন, ততক্ষন লিকার দুধের উপর স্থির থাকে।
কালীর সকাল-সন্ধ্যা চা সান্তাহারে বেশ জনপ্রিয়। শুধু সান্তাহার নয়, পাশের জেলা নওগাঁ এবং আশপাশ এলাকার মানুষের কাছেও বেশ খ্যাতি আছে চায়ের। বিকাল বা সন্ধ্যার পর সকাল-সন্ধ্যা চা খেতে অনেকে জটলা পাকায় তার দোকানের সামনে।
সান্তাহার রেল স্টেশন টিকিট ঘরের পিছনে এই চায়ের দোকান। তবে কালী ও তার চায়ের খ্যাতি বেশি হওয়ায় স্থানটি কালী চত্ত্বর নামেই পরিচিত হয়ে ওঠেছে। সকাল-সন্ধ্যা চায়ের পাশাপাশি দুধ চা ৫ টাকা এবং রঙ চা ৩ টাকায় বিক্রি করেন কালী।
চা বিক্রেতা কালী সান্তাহার ডটকমকে বলেন, আমি আমার মতো করে চা বানাই। চা বানানোর পর দুইটি কালার ভেসে ওঠে সাদা ও খয়েরি। তাই এই চায়ের নাম দিয়েছি সকাল-সন্ধ্যা। খেতে বেশ সুস্বাদু তাই সবাই পছন্দ করে। বেশ কিছুদিন ধরে নতুন আরেক চায়ের পরিকল্পনা করছি। দেখি সেটি দ্রুত সবার সামনে উম্মুক্ত করবো। চায়ের নামটা তখনই সবাইকে জানাবো। নাম আর দাম এখন গোপন থাকুক ।
সান্তাহার ডটকম/সান্তাহার ডটকম টিম/০৫-মে-২০১৬ইং

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *