সান্তাহারের বাহিরে

সবুজ বাংলাদেশ গড়বে ৩১৩

সান্তাহার ডেস্ক :: নওগাঁয় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ৩১৩ নামে একটি ভলেন্টিয়ার গ্রুপের মাসব্যাপী বৃক্ষ রোপন শুরু করেছে। ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা একটি স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন ৩১৩ নামের একটি ভলেন্টিয়ার গ্রুপের উদ্যোগে শুক্রবার সকালে নওগাঁ সদর উপজেলার আরজী নওগাঁ পশ্চিম শেরপুর মহল্লায় আব্বাছ গার্ডেনে এই কমৃসূচির উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম রফিক।

৩১৩ নামের একটি ভলেন্টিয়ার গ্রুপের পরিচালক সাবেক সেনা সদস্য ডা: আলহাজ্ব মো: ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চ্যানেল আই-এর জেলা প্রতিনিধি কায়েস উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা হাফিজুর রহমান খাঁন, জেলা ট্রাক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আলহাজ্ব সালাউদ্দিন খাঁন টিপু প্রমুখ। একই সাথে অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে ৩১৩ ভলেন্টিয়ার গ্রুপের কার্যক্রমেরও উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় গাছপালার ভ‚মিকা অপরিসীম। গাছপালা ও বনভ‚মি আমাদের জন্য যে ভাবে অক্সিজেন সরবরাহ করে ঠিক তেমনি ভাবে প্রাকৃতিক দুর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে। গাছপালা ও বনভ‚মি ছাড়া মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণ অসম্ভব। যথেষ্ট পরিমাণে গাছপালা ও বনভ‚মি না থাকলে পরিবেশ হবে উষ্ণ, পৃথিবী হবে মরুভ‚মি-ধ‚লিকাময়।

এতে পরিবেশ হবে বিপন্ন। তাই স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বৃক্ষ রোপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী প্রজন্মকে একটি সবুজ ও শান্তিপূর্ন পৃথিবী উপহার দেওয়ার লক্ষ্যে শুধু সংগঠনই নয় ব্যক্তি উদ্যোগে যার যেখানে সুযোগ আছে সেখানেই একটি-দুটি করে ফলজ, ভেষজ ও বনজ বৃক্ষরোপন করা উচিত।

সান্তাহার ডটকম/ ০৮ আগস্ট ২০২০ইং /এমএম

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *