প্রতিষ্ঠান ও সংগঠন

সান্তাহারের এভারেস্ট গ্রুপের মানবসেবা

সান্তাহার ডেস্ক :: ‘এভারেষ্ট মানবতায় এভারেষ্ট মানবতার’ এই মূলমন্ত্রকে সামনে রেখে চলতি বছরের ৮ ফেব্রুয়ারি ২০০ জন বন্ধুদের নিয়ে সান্তাহার উপহার কনভেনশন সেন্টারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পথচলা শুরু হয় এভারেস্টে ফেসবুক ফ্রেন্ডস গ্রুপ নামের সামাজিক সেবামূলক এক সংগঠন। দলমত নির্বিশেষে সবাই একই ছাদের নিচে এসে শপথ গ্রহণ করেন মানুষের জায়গা থেকে কাজ করার।

গ্রুপের স্বপ্নদ্রোষ্টা এম আর সাগর আহম্মেদকে আহবায়ক করে সংগঠনটি কাজ শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে একের পর এক মানবতার কাজ করে চমক সৃষ্টি করে ধীরে ধীরে সব শ্রেণীর মানুষের মন জয় করে আসছে এভারেষ্ট। সান্তাহার স্বাধীনতা মঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রায় দুইশ’ সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিরিয়ানির প্যাকেট বিতরণ করে সংগঠনটি। ইতিমধ্যে এ সংগঠনটি প্রচার করেছে সমাজের সুবিধাবঞ্চিত, বেওয়ারিশ মৃতব্যক্তির দাফন কাফনের ব্যবস্থা করার।

সান্তাহারের চাতালগুলোতে কাজ করা শ্রমজীবিদের সন্তানদের জন্য, ফ্রি শিক্ষা ও শিক্ষা উপকরণ কর্মসূচীর জন্য তারা প্রতিষ্ঠা করেছে, এভারেষ্ট আলোর দিশারী হাতেখড়ি পাঠশালা। করোনার প্রাদুর্ভাব সূচনা লগ্নতেই সান্তাহারসহ আশেপাশের এলাকায় লিফলেট ও সাবান বিতরণ করেন। দেশে চলমন অবরুদ্ধতার প্রথম দিকেই সংগঠনের পক্ষ থেকে সান্তাহার রেলস্টেশন এলাকার ৬৮টি সুবিধাবঞ্চিত পরিবারের মাঝে চাল, ডাল, আলু, পিয়াজসহ খাদ্য সামগ্রী বিতরণ করেন এই সংগঠনটি। বর্তমানে এই সংগঠনটি আদমদিঘী উপজেলার বিভিন্ন এলাকায় রান্না করা খাবার বিতরণের কর্মসূচি নিয়েছে এবং ইতিমধ্যে বড় আখিড়া আদর্শগ্রামে শবে বরাতে ২০০টি পরিবারের মাঝে খাবার বিতরন করেছে। সংগঠনটির প্রিয়মুখ আশিক আহম্মেদ জানায়, রমজানে পুরো মাসে উপজেলার বিভিন্ন এলাকায় রান্না করা খাবার বিতরণ করবেন।

সান্তাহার দমদমা গ্রামের অগ্নিদগ্ধ মাদ্রাসা ছাত্র রেদোয়ানের চিকিৎসার জন্য সাংবাদিক তরিকুল ইসলাম জেন্টুর আহ্বানে প্রথম এগিয়ে আসে এভারেষ্ট, ইতিমধ্যে তারা দশ হাজারের উপরে আর্থিক সহায়তা করে শিশুটির চিকিৎসা নিশ্চিত করেছে। ভিডিও বার্তা ও ব্যাপক প্রচারে অনেকেই সাহায্যের হাত বাড়িয়েছে। এভারেস্টের সদস্য মিনি সুলতানা বলেন, রেদোয়ান পুরোপুরি সুস্থ হওয়া পর্যন্ত তারা বাচ্চাটির পরিবারের পাশে থাকবেন।

সংগঠনটির সব কার্যক্রমে খুশি হয়ে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু রেজা খান বলেন, ‘এভারেস্ট সত্যি মানবসেবায় নতুন দৃষ্টান্ত স্থাপন করে চলেছে, আমি সংগঠনের একজন সদস্য হিসাবে নিজেকে গর্বিতবোধ করছি।’ পৌর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আবুল কাশেম ও সংগঠনটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। আদমদীঘি যুবদলের সভাপতি মাহফুজুল হক টিকন এভারেস্ট গ্রুপের উন্নতি ও সফলতা কামনা করেন।

এভারেষ্ট আহ্বায়ক এম আর সাগর আহম্মেদ বলেন, যে স্বপ্ন নিয়ে গ্রুপটি প্রতিষ্ঠিত তা ফেসবুক শুধু সময় কাটানোর মাধ্যেম নয়, ফেসবুক শুধু সামাজিক অবক্ষয়ের মাধ্যেম নয়, ফেসবুকের শক্তিকে কাজে লাগিয়ে মানবতার উদহারণ সৃষ্টি করাও সম্ভব। আমি সত্যি আনন্দিত বর্তমান পৃথিবীর সেরা মানসিকতার কিছু মানুষেরা এভারেস্ট সদস্য হয়ে মানবতার জন্য কাজ করছে। আসলে প্রতিটি মানুষের মাঝেই মানবিক গুণাবলি আছে শুধু মানুষগুলোকে সঠিক দিক নির্দেশনা আর বিশ্বস্ত সংগঠনের আওতায় আনা প্রয়োজন। দেশে বিদেশে মিলে এক হাজারের উপরে সদস্য এভারেস্ট গ্রুপের সঙ্গে জড়িত আছেন। দিন দিন সংখ্যা বেড়েই চলেছে। ভবিষ্যতে আরো ব্যাপক কর্মসূচি নিয়ে মানুষ ও সমাজের সত্যিকারের উপকারে কাজ করবে এভারেষ্ট ফেসবুক ফ্রেন্ডস গ্রুপ।

সান্তাহার ডটকম/১৬ এপ্রিল ২০২০ইং/ইএন

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *