আপডেট দৈনিক সান্তাহার সান্তাহার পৌরসভা

সান্তাহারে অনলাইন-কাউন্টার দুই পথেই টিকিট পেতে ভোগান্তি

বগুড়ার সান্তাহারে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে নানা ধরনের ভোগান্তির কারনে কাউন্টারে যাত্রীদের দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হচ্ছে। আবার সেখানেও সময় গড়ার সঙ্গে সঙ্গে টিকিটপ্রত্যাশীদের লাইন দীর্ঘ হচ্ছে। ফলে সবখানেই ভোগান্তীর শীকার হচ্ছেন সাধারন যাত্রীরা।  সোমবার দুপুরে সান্তাহার জংশন স্টেশন ঘুরে ট্রেন যাত্রীদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

রেলওয়ে সূত্রে জানাগেছে, পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রথম শ্রেণির বৃহৎ জংশন বগুড়ার সান্তাহার রেলওয়ে স্টেশন। ত্রিমুখী রেলের সংযোগস্থল এ জংশন স্টেশন দিয়ে প্রতিদিন ব্রডগেইজ ও মিটার গেইজ লাইনে প্রায় ৪০টির মতো ট্রেনে হাজার হাজার যাত্রী সাধারণ চলাচল করে থাকে। এসবের মধ্যে ৭টি ঢাকাগামী আন্ত:নগর ট্রেন রয়েছে। সান্তাহার থেকে ঢাকাগামী ট্রেনগুলোর টিকিটের বরাদ্দ হলো- একতা আন্ত:নগর ট্রেনের ২০ টি (এসি ১টি), দ্রুতযান ২৮ টি, রংপুর ২০ টি, নীলসাগর ২২ টি (এসি ৪ টি), লালমনি এক্সপ্রেস ২০ টি (এসি ২টি), কুড়িগ্রাম ১৬ টি (এসি ৮ টি) ও পঞ্চগড় ২৮টি (এসি সিট ১টি)।

খোঁজ নিয়ে জানাগেছে, সম্প্রতি কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমকে (সিএনএস) বাতিল করে সহজকে দায়িত্ব দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। দায়িত্ব হস্তান্তরের জন্য পাঁচ দিন বন্ধ থাকার পর আগের নিয়মে আবারও শনিবার সকাল আটটা থেকে কাউন্টারের পাশাপাশি অনলাইনে টিকিট বিক্রি চালু হয়। কিন্তু অনলাইনে ট্রেনের টিকিট কাটতে দেখা দিচ্ছে নানা ধরনের সমস্যা।
সরেজমিন সান্তাহার স্টেশনে বেশ কয়েকজন যাত্রীর সাথে কথা হয়। তাদের মধ্যে স্থানিয় ব্যবসায়ী রাশি জানান, ঢাকা যাওয়ার জন্য সকালে টিকিট কাটতে ই-টিকেটিং ওয়েবসাইডে প্রবেশ করে সান্তাহার-ঢাকাগামী নীলসাগর আন্ত:নগর ট্রেনের ২টি টিকিট কনফার্ম করি। সে অনুয়ায়ী বিকাশ থেকে দুটি টিকিটের মূল্য ৭১০ টাকা তারা কেটে নেয়। কিন্তু সোমবার দুপুর পর্যন্ত আমি টিকিট পাইনি। অবশেষে বাধ্য হয়ে কাউন্টারে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হয়েছে।

শিক্ষার্থী মাহমুদ হাসান সিজান বলেন, অনলাইনে টিকিট কাটতে সমস্যার কথা শুনে সীট খালি দেখতে পাওয়া সত্বেও কাটিনি। সরাসরি কাউন্টারে এসে লাইনে দাাঁড়াই। ঘন্টা খানেক দাঁড়ানোর পর ঢাকাগামী নীলসাগর ট্রেনের ২ টি টিকিট চাইতেই কাউন্টার থেকে নাই বলে জানিয়ে দেন। তবে সবুজ হোসেন নামের এক যাত্রী জানান, ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস আন্ত:নগর ট্রেনের তিন দিনের অগ্রিম তিনটি টিকিট কাটতে লাইনে তাকে প্রায় ২ ঘন্টার মতো অপেক্ষা করতে হয়েছে। এদিকে অবিনাশ কুমার বলেন, নিলফামারী যাওয়ার জন্য ১টি টিকিট সংগ্রহ করতেও আধাঘন্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে।

সান্তাহার জংশনের স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম বলেন, বাংলাদেশ রেলওয়ের টিকিটিং সিস্টেমের সেবাদানাকারী প্রতিষ্ঠান সিএনএস থেকে নতুন সেবাদানকারী প্রতিষ্ঠান সহজ দায়িত্ব গ্রহণের কারনে সাময়িক ভাবে অনলাইনে টিকিট কাটতে সমস্যা হচ্ছে। এ সমস্যা দ্রুত সমাধান হবে বলে তার প্রত্যাশা। তাছাড়া নওগাঁ, বগুড়া ও জয়পুরহাট জেলার একাংশের লোকজন সান্তাহার স্টেশন হয়ে ঢাকা যাতায়াত করে থাকেন। এসকল যাত্রীরা এখন কাউন্টারের লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করার জন্য অন্যান সময়ের চেয়ে ভিড় বাড়ছে।

 

সান্তাহার ডট.কম/তরিকুল ইসলাম জেন্টু/