দৈনিক সান্তাহার

সান্তাহার-আদমদীঘিতে এবারও রোপাআমনের বাম্পার ফলনের সম্ভাবনা

সান্তাহার ডেস্ক :: যেদিকেই চোখ যায় শুধু সবুজের সমাহার। রোপাআমন ফসলের মাঠ যেন সবুজ চাদরে পরিপূর্ন। চারিদিকে এক নয়নাভিরাম দৃশ্য। কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজ। মাঝে মধ্যে বৃষ্টিপাত হলেও আবহাওয়া অনুকুলে থাকায় শস্য ভান্ডার বলে খ্যাত আদমদীঘি উপজেলায় এবারও রোপাআমনের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশা করছেন। গত রোপাআমন মৌসুমেও ধানের বাম্পার ফলন হয়েছি।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার সান্তাহার পৌরসভা ও ৬টি ইউনিয়ন মিলে এবার ১১ হাজার ১ শত ১৫ হেক্টর জমিতে রোপাআমন ধান চাষ করা হয়। এর মধ্যে স্বর্ণা-৫, রনজিত, পায়জাম, হাইব্রিট, ব্রি-ধান-১১, ৩৪, ৪৯, ৬২ সহ বেশ কয়েক জাতের আমন ধান রোপন করা হয়েছে।

গত বছরের তুলনায় চলতি মৌসুমে এখন পর্যন্ত আমন ক্ষেতে তেমন কোন রোগবালাই দেখা দেয়নি। ইতিমধ্যে অনেক ধানগাছ থেকে মোচা বের হতে শুরু করেছে। রোপাআমন ধানগাছ ভাল রাখতে ও ধানের উৎপাদন বাড়াতে কৃষি কর্মকর্তা ও উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের পরামর্শে রোগ বালাইনাশক ঔষধ প্রয়োগসহ সার্বক্ষনিক জমিতে পরিচর্যা করছেন কৃষকরাকুল।

কৃষক মিজানুর রহমান, সুনিল চন্দ্র, জাহাঙ্গীর আলমসহ অনেকেই জানান, সবুজে ঘেরা রোপাআমনের মাঠ দেখে যেন এক মূহুর্তের জন্যেও বিশ্রাম নেয়ার ফুরসত নেই। যেদিকে চোখ যায় সবুজের অপরুপ সমাহার। মাঠে মাঠে হাওয়ায় দুলছে আমন ধানের সবুজপাতা, আর আনন্দে দুলছে কৃষকদের মন। মাঝে মধ্যে বৃষ্টিপাত হলেও আমন আবাদের জন্য আবহাওয়া অনুকুলে তাই ফুরফুরে মেজাজে রয়েছে কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারি জানান, উপজেলা কৃষি অফিসের মাঠপর্যায়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষকদের সময় মত পরামর্শ দেয়ায় আমন ক্ষেতে এবার রোগবালাই লক্ষ করা যাচ্ছে না। ধানগাছে রোগবালাই না থাকায় এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সূত্র: বিটিসি নিউজ

সান্তাহার ডটকম/২ সেপ্টেম্বর ২০২০ইং/এমএম