প্রতিষ্ঠান ও সংগঠন

সান্তাহার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ

Sanatahar technical collageসান্তাহার ডেস্ক:: সান্তাহার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজটি বগুড়া জেলার আদমদীঘি উপজেলাধীন সান্তাহার পৌরসভার খাড়ীর ব্রীজ এলাকায় এক মনোরম ও নিরিবিলি পরিবেশে অবস্থিত । শিক্ষাবিদ মো: ছায়ফুল ইসলাম সাহেব প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসাবে নিয়োগ প্রাপ্ত হন । প্রতিষ্ঠালগ্নে ২০০২-২০০৩ শিক্ষাবর্ষে ৪০ জন শিক্ষার্থী নিয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে (১) কম্পিউটার অপারেশন ও (২) সাচিবিক বিদ্যা ট্রেড নিয়ে পথ চলা শুরু করে । পরবর্তীতে ২০০৭ সালে হিসাব বিজ্ঞান ট্রেডে ছাত্র ভর্তির অনুমোদন পায় । বর্তমানে প্রতি বছর তিনটি ট্রেডে ৯০ জন শিক্ষার্থী ভর্তি করানো হয় । কলেজটি ২০০৪ সালে ১ মে এমপিও ভুক্ত হয়।
প্রতিষ্ঠানের ইতিহাস, প্রতিষ্ঠার সন, প্রতিষ্ঠাতা মন্ডলী : প্রতিষ্ঠানটি আদমদীঘি রহিম উদ্দীন ডিগ্রী কলেজের প্রাক্তন কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রভাষক মো: ছায়ফুল ইসলাম সাহেব ২০০০ সনে প্রতিষ্ঠা করেন । আলহাজ্ব মো: কফিল উদ্দীন সাহেব ও আব্দুর রাজ্জাক লেবুর দানশীলতায় এবং অত্র এলাকায় গণ্যমান্য ব্যক্তির সহযোগিতায় কলেজটি সান্তাহার পৌরসভার এক মনোরোম এবং নিরিবিলি পরিবেশে প্রতিষ্ঠিত হয় । প্রতিষ্ঠানটি ২০০২ সালে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক একাডেমিক স্বীকৃতি পায় এবং ২০০২-২০০৩ শিক্ষাবর্ষ থেকে ১। কম্পিউটার অপারেশন ও ২। সেক্রেটারিয়েল সায়েন্স দুইটি ট্রেডে ছাত্র ভর্তির অনুমতি পায় । আদমদীঘি-দুপচাঁচিয়া (বগুড়া-৩) আসনের তৎকালীন এম,পি আলহাজ্ব আব্দুল মোমেন তালুকদার (খোকা) সাহেবের একান্ত আন্তরিকতায় কলেজটি ২০০৪ সালের ১ মে এমপিও ভুক্ত হয় । ২০০৭ সালে কারিগরি শিক্ষাবোর্ড হিসাব বিজ্ঞান ট্রেডে স্বীকৃতি প্রদান করে। বর্তমানে ৩টি ট্রেডে ছাত্র ভর্তির আসন সংখ্যা ৯০। কলেজটি প্রতিষ্ঠার শুরু থেকেই উচ্চ মাধ্যমিক ফাইনাল পরীক্ষায় অত্যন্ত সন্তোষজনক ফলাফল করে আসছে । প্রতিষ্ঠানটি প্রথমে সান্তাহার রথবাড়ী আলহাজ্ব মো: কফিল উদ্দীন সাহেবের বাসার দোতলায় পাঠদান ও অন্যান্য সকল কার্যক্রম শুরু করে এবং ২০০৩ সালে সান্তাহার পৌরসভাধীন খাড়ীর ব্রীজ এলাকায় দোগাছী মৌজায় নিজস্ব ভবনে সকল কার্যক্রম শুরু করে ।
প্রতিষ্ঠাতা মন্ডলী :
প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য দুইজন :
১। আলহাজ্ব মো: কফিল উদ্দীন, পিতা: মৃত গমির উদ্দীন মন্ডল, সাং-দক্ষিণ গণিপুর, আদমদীঘি, বগুড়া ও ২। মো: ছায়ফুল ইসলাম, পিতা: মো: ইছাহাক আলী, সাং- সুদিন, আদমদীঘি, বগুড়া।
বর্তমানে কলেজটি ১জন অভিজ্ঞ ও দক্ষ অধ্যক্ষ, ১জন সহকারী অধ্যাপক, ৫ জন প্রভাষক, ২ জন প্রদর্শক সহ ১৫ জন ষ্টাফ এবং ১৩ সদস্য বিশিষ্ট দক্ষ ম্যানেজিং কমিটি দ্বারা অত্যন্ত সুষ্ঠভাবে পরিচালিত হয়ে আসছে । অধ্যক্ষ, শিক্ষক-কর্মচারী, ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্যগণের আন্তরিকতায় এবং অত্র এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিদের সহযোগিতায় কলেজটির লেখাপড়ার মান ও পরিবেশ অত্যন্ত সন্তোষজনক । তাছাড়া পাঠ পরিকল্পনার মাধ্যমে সুষ্ঠভাবে পাঠদান এবং সকলের নিজ নিজ দায়িত্বের জবাবদিহীতার জন্য এ কলেজের সুনাম দিন দিন বাড়ছে । কলেজের সহকারী অধ্যাপক ও সকল প্রভাষকগণ কারিগরি শিক্ষাবোর্ডের অভিজ্ঞ পরিক্ষক । কলেজের পড়াশুনার পরিবেশ ও মান দিন দিন আরো উন্নত হোক এবং অত্র এলাকায় কারিগরি শিক্ষার প্রসার ঘটুক এ শুভ কামনা সবার। (সংগৃহীত)

>> সান্তাহার ডটকম/ইএন/১৮ মার্চ ২০১৭ইং

About the author

Santahar Team

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *